রাত ৩:২৫ - ২১শে ফেব্রুয়ারি, ২০২০ ইং

রোহিঙ্গারা বাংলাদেশে দুই বছর

print

মিজানুর রহমান, কক্সবাজার থেকে ফিরেঃ

মিয়ানমার সেনাবাহিনীর ব্যাপক নিপীড়নের কষ্ট সহ্য করতে না পেরে ২০১৭ সালের ২৫ আগস্ট এই দিনে বাংলাদেশে আশ্রয় নেন মিয়ানমারের সাড়ে ১১ লাখ রোহিঙ্গা। নিজের মাতৃভূমি ছেড়ে আজ দুই বছর তারা বাংলাদেশে। এ উপলক্ষে কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে দিবসটি পালন করেছে লাখ লাখ রোহিঙ্গা।

সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ সমাবেশে রোহিঙ্গারা অংশ নেন।

এ দিনকে ঘিরে তারা আয়োজন করেছে নানা প্রতিবাদী অনুষ্ঠান। কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে মানববন্ধন ও সমাবেশ করেছে রোহিঙ্গারা। রোহিঙ্গাদের নিজস্ব রীতির সাদা পোশাকে তারা সমাবেশে উপস্থিত হন। হাতে ছিল ব্যানার-পোস্টার ও প্ল্যাকার্ড।

রোহিঙ্গাদের সমাবেশে রোহিঙ্গা নেতারা তাদের আশ্রয় দেওয়ার জন্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি মিয়ানমারে তাদের নাগরিকত্ব ফিরিয়ে দেওয়াসহ ন্যায়বিচার নিশ্চিতের দাবি তুলেন। এছাড়াও দিবসটি উপলক্ষে মোনাজাত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সমাবেশ প্রসঙ্গে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস নামক সংগঠনের চেয়ারম্যান মুহিব বুল্লাহ বলেন, ‘বিশ্ববাসীর সামনে রোহিঙ্গাদের দাবি তুলে ধরতে চাই। মিয়ানমারে আমাদের নাগরিকত্ব ফিরিয়ে দিতে হবে এবং ভিটেমাটি ফিরিয়ে আমাদের প্রত্যাবাসন করতে হবে।’

print