রাত ৩:৫২ - ২৮শে মে, ২০২০ ইং

বায়তুশ শরফ দরবারের নতুন পীর আব্দুল হাই নদভী

বায়তুশ শরফ দরবারের নতুন পীর আব্দুল হাই নদভী

নিজস্ব প্রতিবেদক

পীর মাওলানা কুতুবউদ্দিনের মৃত্যুতে এবার ঐতিহ্যবাহী বায়তুশ দরবার শরীফে মাওলানা  আব্দুল হাই নদভীকে নতুন পীর নিযুক্ত করা হয়েছে।

শনিবার (২৩ মে) আসরের নামাজের পর নগরীর দেওয়ানহাটের বায়তুশ শরফ কমপ্লেক্সে এই দরবারের অঙ্গ সংগঠন ‘মজলিশে ওলামা বাংলাদেশের’ এক জরুরী সভায় মাওলানা নদভীকে নতুন পীর হিসেবে ঘোষণা দেয়া হয়।

এই বিষয়টি নিশ্চিত করে বায়তুশ শরফ দরবারের মুখপাত্র কাজী শিহাব উদ্দীন বলেন,’ মাওলানা কুতুব উদ্দীন হুজুরের ওফাতের পর বায়তুশ শরফের পীর হিসেবে মজলিশে ওলামা মাওলানা আব্দুল হাই নদভীকে পীর হিসেবে মনোনীত করেছেন। শোকাহত দরবারের ভক্তবৃন্দের উপস্থিতিতে বাদ আসর দোয়া মাহফিলের পর তাকে দায়িত্ব দেয়া হয়। ‘

জরুরী এই সভায় মাজলিসুল উলামা বাংলাদেশের মহাসচিব মাওলানা মামুনুর রশীদ নূরী নতুন পীরের নাম ঘোষণা করে বলেন, মাজলিসুল ওলামা বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা আব্দুল হাই নদভী মসজিদ বায়তুশ শরফের পরবর্তী খতীব নির্ধারিত না হওয়া পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন। এছাড়াও তিনিই আসন্ন ঈদের নামাজ পড়ানোর পাশাপাশি প্রতি বছরের মতো বায়তুশ শরফে অনুষ্ঠিত ২৯ রমজানের তাওবা ও ইস্তেগফারও করাবেন।

নতুন পীর ঘোষণার এই সভায় সাতকানিয়া-লোহাগাড়া আসনের সাংসদ আবু রেজা মুহাম্মদ নিজামুদ্দিন নদভী, সদ্যপ্রয়াত পীর শাহ মোহাম্মদ কুতুব উদ্দীনের শ্যালক ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ঢাকার উপাচার্য প্রফেসর ড. আহসান উল্লাহ, পটিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুহাম্মদ ইদ্রিস, সদ্যপ্রয়াত পীরের একমাত্র ছেলে মাওলানা সালাহউদ্দিন বেলাল প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মাওলানা আব্দুল হাই নদভী বায়তুশ দরবারের প্রতিষ্ঠাতা প্রয়াত শাহসূফী আব্দুল জব্বারের বড় ছেলে। দক্ষিণ চট্টগ্রামের লোহাগাড়ার বড়হাতিয়ায় জম্ম নেয়া বহু ভাষায় পারদর্শী নতুন এই পীর একজন সুসাহিত্যিক ও ইসলামী গবেষক হিসেবে পরিচিত। তার লেখা ও অনুবাদ করা প্রায় দু’শতাধিক গ্রন্থ এপর্যন্ত প্রকাশিত হয়েছে।



-->