রাত ৩:১৫ - ২৬শে জানুয়ারি, ২০২০ ইং

ওমানের নতুন সুলতান হাইসাম বিন তারিক আল-সাঈদ

print

ওমানের নতুন সুলতান হিসেবে প্রয়াত সুলতান কাবুস বিন সাইদ আল-সাঈদের চাচাতো ভাই হাইসাম বিন তারিক আল-সাঈদকে ঘোষণা করা হয়েছে।

শনিবার (১১ জানুয়ারি) রাষ্ট্রীয় টেলিভিশনে ওমানের নতুন এ শাসকের নাম ঘোষণা করা হয় বলে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এর আগে, শুক্রবার (১০ জানুয়ারি) রাতে ক্যান্সারসহ বাধ্যর্কজনিত বিভিন্ন রোগে আক্রান্ত সুলতান কাবুস বিন সাঈদ  মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

সুলতান কাবুসের মৃত্যুতে ওমানে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

ওমানের রাষ্ট্রীয় টেলিভিশনে ঘোষণা করা হয়, সুলতান কাবুসের মৃত্যুর ঘোষণার কয়েক ঘণ্টা পরেই শনিবার সকালে রাজপরিবারের কাউন্সিলের সামনে নতুন সুলতান হিসেবে শপথ নেন হাইসাম বিন তারিক। প্রয়াত সুলতান কাবুসের মৃত্যুর আগে উত্তরাধিকার বিষয়ে গোপন চিঠির নির্দেশনা অনুসারে রাজপরিবার তাকে ওমানের নতুন সুলতান হিসেবে মনোনীত করে।

সরকারি এক টুইট বার্তায় বলা হয়, ‘হাইসাম বিন তারিক দেশের নতুন সুলতান হিসেবে শপথ নিয়েছেন…. পরিবারের (রাজপরিবার) বৈঠকের পর সুলতানের (সুলতান কাবুস) পছন্দের ব্যক্তিকে নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়।’

সুলতান হিসেবে জাতির উদ্দেশ্যে দেওয়া প্রথম ভাষণে হাইসাম বিন তারিক সব জাতির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার মাধ্যমে দেশটির বিদ্যমান পররাষ্ট্রনীতি অব্যাহত রাখার ঘোষণা করেন।

তিনি বলেন, ‘প্রয়াত সুলতানের গ্রহণ করা একই পথ আমরা অনুসরণ করবো… অন্যকোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা ছাড়া সব দেশ ও জনগণের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখার ভিত্তিতে পররাষ্ট্রনীতি।’

ভাষণে তিনি আরও বলেন, ‘আমরা আগের মতোই সব সংঘাতের বন্ধুত্ব ও শান্তিপূর্ণ সমাধানের আহ্বান ও চেষ্টা চালিয়ে যাবো।’

৬৫ বছর বয়স্ক ওমানের নতুন সুলতান হাইসাম বিন তারিক এর আগে ওমানের সংস্কৃতি ও ঐতিহ্য বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ১৯৭৯ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষাজীবন সমাপ্তের পর দেশটির পররাষ্ট্র বিভাগে কর্মজীবন শুরু করেন।

পূর্বের সুলতান কাবুস বিন সাঈদের কোনো সন্তান বা ভাই না থাকায় ওমানের ১০ম সুলতান হিসেবে শপথ নিলেন হাইসাম বিন তারিক।

print