রাত ২:৩৪ - ৬ই জুলাই, ২০২০ ইং

এপার-ওপার বাংলায় এ প্রথম প্রীতিলতাকে নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র

এপার-ওপার বাংলায় এ প্রথম প্রীতিলতাকে নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র

নিজস্ব প্রতিবেদকঃ

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বিদ্রোহী নারী প্রীতিলতা ওয়াদ্দেদারের নাম জানে না এমন কোন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ব্রিটিশ শাসনে বাংলার অধিকার নিয়ে শহীদ হলেও তাকে নিয়ে এপার বা ওপার বাংলায় কোন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এখনো তৈরি হয়নি।

এবার তাকে নিয়ে চলচ্চিত্র তৈরি করছেন ‘শাটল ট্রেন’ চলচিত্র পরিচালক প্রদীপ ঘোষ এবং প্রযোজক রিফাত মোস্তফা টিনা।

চলচিত্রটির জন্য অনুদান দিতে যাচ্ছে বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়। ঔপন্যাসিক সেলিনা হোসেনের অসাধারণ সৃষ্টি কর্ম ‘ভালোবাসা প্রীতিলতা’ উপর ভিত্তি করে তৈরি হবে চলচ্চিত্র।

চলচ্চিত্র তৈরির বিষয়ে নির্বাহী প্রযোজক রিফাত মোস্তফা টিনা বলেন, ‘বিট্রিশ বিরোধী আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে একটি চলচিত্র তৈরি করার পরিকল্পনা আমাদের অনেক দিনের। বিট্রিশ বিরোধী আন্দোলন আমাদের স্বাধীনতা আন্দোলনকে অনুপ্রাণিত করেছিল।

‘আমরা চলচ্চিত্র নির্মানের জন্য ইতিমধ্যে তথ্য মন্ত্রণালয় থেকে অর্থায়নের পরিকল্পনা হাতে পেয়েছি। চলচিত্রটিতে এ মহীয়সী বিল্পবীর সংগ্রামী জীবন ছাড়াও তার ব্যক্তিগত অন্যান্য দিকগুলো তুলে ধরা হবে।’

চলচ্চিত্র বর্তমান সমাজের নারীদের অনুপ্রাণিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

রিফাত মোস্তফা টিনার সহযোগী আজফার কামাল চৌধুরী বলেন, ‘চলচ্চিত্র বিট্রিশ বিরোধী একজন বিপ্লবীর জীবনীতে করা। আর এতে করে এখনকার মিশ্রসংস্কৃতির নারীদের বাঙ্গালী সংস্কৃতিতে অনুপ্রাণিত করবে। চলচিত্রটি আগামী বছরের ৫ মে বিপ্লবী প্রীতিলতার জন্মদিবসে মুক্তি দেয়া হবে।’