সন্ধ্যা ৭:১১ - ২৬শে জানুয়ারি, ২০২১ ইং

ইসরায়েল-আমিরাত শান্তি চুক্তির আনুষ্ঠানিকতা ১৫ সেপ্টেম্বর

ইসরায়েল-আমিরাত শান্তি চুক্তির আনুষ্ঠানিকতা ১৫ সেপ্টেম্বর

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে আগামী ১৫ সেপ্টেম্বর মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যে স্বাভাবিক সম্পর্ক চুক্তি আনুষ্ঠানিকভাবে স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। হোয়াইট হাউসের একজন সিনিয়র মুখপাত্র মঙ্গলবার গণমাধ্যমকে এ তথ্য জানান।

গত ১৩ আগস্ট সম্পর্ক স্বাভাবিকীকরণের এই ঘোষণা দিয়ে তিনি বলেন, দীর্ঘ ১৮ মাস আলোচনার পর একটি উপসাগরীয় দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণে সম্মত হয়েছে, যখন ইসরায়েল পশ্চিম তীরে বসতি স্থাপন থেকে বিরত থাকতে সম্মত হয়েছে।

ঘোষণা অনুযায়ী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আন-নাহিয়ান উভয় পক্ষের নেতৃত্ব দেওয়ার কথা রয়েছে।

চুক্তির অনুষ্ঠানে নিজের উপস্থিতি নিশ্চিত করে নেতানিয়াহু এক টুইট বার্তায় লিখেন, ‘আমি গর্বিত যে ওয়াশিংটনের হোয়াইট হাউসে অনুষ্ঠিত ইসরায়েল-আমিরাত শান্তি চুক্তি অনুষ্ঠানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমাকে আমন্ত্রণ জানিয়েছেন। আগামী সপ্তাহে অনুষ্ঠানে যোগ দিতে সেখানে গমন করব।’

গত ১৩ আগস্ট মিশর ও জর্দানের পর মধ্যপ্রাচ্যের তৃতীয় রাষ্ট্র হিসেবে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত স্বাভাবিক সম্পর্ক স্থাপন করে। গত ৩১ আগস্ট থেকে আমিরাত-ইসরায়েল বাণিজ্যিক বিমান চলাচল শুরু হয়। তাছাড়া বিভিন্ন বাণিজ্যিক চুক্তিও সম্পন্ন হয় উভয় দেশের মধ্যে। সৌদি ও বাহরাইন নিজেদের আকাশসীমা দিয়ে ইসরায়েল-আমিরাত বিমান চলাচলের অনুমোদন দেয়।

সূত্র : আলজাজিরা