দুপুর ২:১৯ - ২২শে জানুয়ারি, ২০২০ ইং

আজ থেকে শুরু বিশ্ব ইজতেমা

print

টঙ্গীর তুরাগতীরে আজ শুক্রবার শুরু হচ্ছে তাবলিগ জামাতের বার্ষিক মহাসম্মেলন বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ফজরের পর আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমা শুরু হবে। আলেমি শুরার তত্ত্বাবধানে আয়োজিত প্রথম পর্বে যোগ দিতে এরই মধ্যে দেশ-বিদেশের ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমা ময়দানে জড়ো হতে শুরু করেছেন। আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্বের ইজতেমা। আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হবে দ্বিতীয় পর্ব। এদিকে গতকাল বৃহস্পতিবার সকালে বিশ্ব ইজতেমায় বার্ধক্যজনিত কারণে ইয়াকুব আলী শিকদার (৮৫) নামের এক মুসল্লির মৃত্যু হয়েছে। তিনি গোপালগঞ্জের কোটালীপাড়ার বাসিন্দা।

বিশ্ব ইজতেমা ঘিরে টঙ্গীতে কঠোর নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুরো এলাকায় মোতায়েন করা হয়েছে আইন প্রয়োগকারী সংস্থার প্রায় ১০ হাজার সদস্য। ইজতেমা প্রাঙ্গণের প্রতিটি প্রবেশপথে মুসল্লিদের দেহ তল্লাশি করে ভেতরে ঢোকানো হচ্ছে। আগত মুসল্লিদের সেবা দিতে প্রস্তুত রয়েছে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন।

আয়োজক সূত্রে জানা যায়, এ বছর ইজতেমায় আগের চেয়ে বেশিসংখ্যক মুসল্লি যোগ দেবেন বলে ধারণা করা হচ্ছে। এ কারণে এবার খেত্তার সংখ্যা বাড়িয়ে ৯১টি করা হয়েছে। তুরাগ নদের পশ্চিম পারে অতিরিক্ত তিন একর জমিতে প্যান্ডেল তৈরি করা হয়েছে। ইজতেমার মুসল্লিদের সেবা দিতে এবার বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। সার্বক্ষণিক বিশুদ্ধ খাবার পানি সরবরাহের জন্য ১৭টি গভীর নলকূপ থেকে রাত-দিন পানি সরবরাহ করা হচ্ছে। অসুস্থদের চিকিৎসাসেবা দিতে গাজীপুর সিটি করপোরেশন, গাজীপুর সিভিল সার্জন, টঙ্গী শহীদ আহসানউল্লাহ জেনারেল হাসপাতাল, হামর্দদ ল্যাবরেটরিজ, ইবনে সিনা ফর্মাসিউটিক্যালসসহ অর্ধশতাধিক প্রতিষ্ঠান ফ্রি চিকিৎসাকেন্দ্র চালু করেছে।

print